শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৪০ পূর্বাহ্ন

র‌্যাব ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে নীলফামারীতে আটটি অবৈধ ইটভাটা উচ্ছেদ।

মোঃ সোহেল রানা, নীলফামারী প্রতিনিধিঃ
  • আপডেট টাইম : শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩৮৫ বার পঠিত

নীলফামারীতে র‌্যাব-১৩, সিপিসি-০২ ও পরিবেশ অধিদপ্তরের যৌথ অভিযানে আটটি ইটভাটা উচ্ছেদ ও ৪৩লক্ষ টাকা জরিমানা করে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্টেট রেজিনা আকতার ।

বুধবার (১০ ফেব্রুয়ারি) দিনভর এ উচ্ছেদ অভিযানে নীলফামারীর সৈয়দপুর উপজেলার কামারপুকুর ইউনিয়নের গুড়িয়ে দেওয়া হয়েছে আটটি অবৈধ ইটভাটার আংশিক। পাশাপশি ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত ২০১৯) এর ০৫, ০৮ (০৩) ধারায় মাটির ব্যবহার নিয়ন্ত্রণ ও হ্রাসকরণে এ আট ইটভাটা থেকে ৪৩ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। মেসার্স এম এইচ ই কে ৭ লক্ষ টাকা, মেসার্স থ্রি ষ্টার ব্রিকস কে ৭ লক্ষ টাকা, মেসার্স সি এন ব্রিকস কে ৬ লক্ষ টাকা, মেসার্স ইউ বি এল কে ৬লক্ষ টাকা, মেসার্স এ বি ব্রিকস কে ৩ লক্ষ টাকা, এম জেড এইচ ব্রিকস কে ৪ লক্ষ টাকা, এম বি সি ব্রিকস কে ৫লক্ষ টাকা, মেসার্স আর এস বি কে ৫ লক্ষ টাকাসহ সর্বমোট ০৮ জন ইট ভাটার মালিককে সর্বমোট ৪৩লক্ষ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্টেট রেজিনা আকতার বলেন, ২০১৩ সাল থেকে নীলফামারী জেলার ৬০টি ইটভাটার মধ্যে আটটি ইটভাটা সনাতন পদ্ধতিতে চলছে। যা মহামান্য হাইকোর্টের আদেশ অমান্য করেছে। এসব ভাটা আংশিক গুড়িয়ে দিয়ে ও জরিমানা করা হয়েছে। পরবর্তীতে তাদেরকে তা সরিয়ে ফেলতে নির্দেশ দেয়া হয়েছে। রংপুর বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মেজবাবুল আলম বলেন, আদালতের নির্দেশনা অনুযায়ী অবৈধ সব ইটভাটাতেই অভিযান চালানো হবে। এসব ইটভাটায় আধুনিক প্রযুক্তি ব্যবহার হচ্ছে না। তাছাড়া পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের কোন লাইসেন্স নেই।
অপরদিকে গত ১০ ফেব্রুয়ারি রাতে লালমনিরহাট জেলার পাটগ্রাম পৌরসভার পাটগ্রাম থেকে মুন্সিরহাটগামী ধরলা ব্রীজের পূর্ব পার্শ্বে সোহাগপুর মোড়ের পাঁকা রাস্তার উপর অভিযান পরিচালনা করে ৮৭০পিস ইয়াবা ট্যাবলেট মাদক ব্যবসায়ী মোঃ মনিরুজ্জামান সবুজ রানা (২১) গ্রেফতার করার বিষয়ে নিশ্চিত করেছেন নীলফামারী র‌্যাব-১৩, সিপিসি-২ ভারপ্রাপ্ত কোম্পানী অধিনায়ক সিনিয়র সহকারী পুলিশ সুপার মোঃ মুন্না বিশ্বাস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..