শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১০:২৩ পূর্বাহ্ন

মেক্সিকোর বিপক্ষে জয়ের ছন্দ ধরে রাখল আর্জেন্টিনা

অনুভূতি টিভি অনলাইন ডেক্স।
  • আপডেট টাইম : রবিবার, ২৭ নভেম্বর, ২০২২
  • ৪০ বার পঠিত

বিশ্বকাপে কখনো মেক্সিকোর বিপক্ষে হারেনি আর্জেন্টিনা।’ এবারও হারল না। এতে পরিসংখ্যানও থেকে গেল আগের মতোই। মেক্সিকোর বিপক্ষে বিশ্ব মঞ্চে চার দেখার প্রতিটিতে জয় পেল আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপে মেক্সিকোর বিপক্ষে চতুর্থ দেখায় আর্জেন্টিনা ২-০ গোলের জয় তুলে নিল। দলের হয়ে প্রথম গোলটি করেছেন লিওনেল মেসি, দ্বিতীয় গোলটি করেছেন ফার্নান্দেজ। প্রথম যে বার আর্জেন্টিনা–মেক্সিকো মুখোমুখি হয়েছিল, সেটি ছিল ফুটবল বিশ্বকাপের প্রথম আসর।

১৯৩০ সালের সেই বিশ্বকাপে আর্জেন্টিনা মেক্সিকোকে হারিয়েছিল ৬-৩ গোলে। আর্জেন্টাইন স্ট্রাইকার স্ট্যাবিল গুইলির্মো করেছিলেন হ্যাটট্রিক গোল। জোড়া গোল করেছিলেন অ্যাডলফো জুমেলজু। একটি করেছিলেন ভারাল্লো। আর্জেন্টিনা খেলেছিল ফাইনালেও। তবে প্রথমবার ফাইনাল খেলে উরুগুয়ের বিপক্ষে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হতে পারেনি।

এরপরে বিশ্বকাপে দ্বিতীয়বার মুখোমুখি হতে দুদলকে অপেক্ষা করতে হয়েছিল দীর্ঘ ৭৬ বছর। ২০০৬ সালের সেই বিশ্বকাপেও মেক্সিকোকে হারিয়েছিল আর্জেন্টিনা। যদিও প্রথম থেকে শেষ পর্যন্ত আর্জেন্টিনা-মেক্সিকো ১-১ গোলে সমতায় ছিল। কিন্তু সে দিন ৯৮ মিনিটে ম্যাক্সি রদ্রিগেজের গোলে জয় পেয়েছিল আর্জেন্টিনা। এসময় দলের সঙ্গে ছিলেন লিওনেল মেসিও। খেলেছিলেন ১৯ নম্বর জার্সি গায়ে।

তৃতীয়বারের মতো আর্জেন্টিনা-মেক্সিকো মুখোমুখি হয়েছিল দক্ষিণ আফ্রিকাতে ২০১০ সালের বিশ্বকাপে। এবারও দলের সঙ্গে ছিলেন লিওনেল মেসি। তবে তাঁর জার্সি নম্বর ১০। শেষ ষোলোয় সে বার মেক্সিকোকে ৩-১ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। আর্জেন্টিনার পক্ষে জোড়া গোল করেছিলেন কার্লোস তেভেজ। এক গোল করেছিলেন গঞ্জালো হিগুয়েন।

এদিকে আর্জেন্টিনার তারকা ফুটবলার ও ক্ষুদে জাদুকর লিওনেল মেসি এ পর্যন্ত ৬ বার মেক্সিকোর মুখোমুখি হলেন। পাঁচবার পেয়েছেন জয় ও একবার করেছেন ড্র।

শনিবার দিবাগত রাত ১টায় মেক্সিকোর বিপক্ষে গোল করে কিংবদন্তি ম্যারাডোনার পাশে নিজের নামটি লেখিয়েছেন মেসি। আর একটি গোল পেলে ম্যারাডোনাকে ছাড়িয়ে যাবেন তিনি। আগামী ৩০ নভেম্বর রাত ১টায় পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামলেই বিশ্বকাপে ম্যাচ খেলার পরিসংখ্যানেও ম্যারাডোনাকে ছাড়িয়ে যাবেন মেসি।

১৯৮২, ১৯৮৬, ১৯৯০ ও ১৯৯৪ বিশ্বকাপে মিলে ২১ ম্যাচ খেলেছেন ম্যারাডোনা। সমান ম্যাচ খেলেছেন মেসিও। তবে সেটি পাঁচটি বিশ্বকাপে— ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ এবং ২০২২। ২১ ম্যাচে দুজনেরই গোল সংখ্যা আটটি।

সূত্র-এনটিভি

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + 10 =

এ জাতীয় আরো খবর..