বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৭:৪৮ অপরাহ্ন

ফের বেড়েছে সুন্দরবনে বিষ দিয়ে মাছ নিধন। 

মোঃ রউফ কয়রা, খুলনা প্রতিনিধি।
  • আপডেট টাইম : বুধবার, ১১ মে, ২০২২
  • ৩৫ বার পঠিত
কোনো ভাবে জেনো থামছেনা সুন্দরবনে বিষ দিয়ে মাছ শিকার করা।
কিছু সংখ্যাক অসাধু জেলেরা বনের ভিতরের নদীর খালে প্রতিদিন বিষ প্রয়োগ করে বিপুল পরিমাণ মাছ শিকার করে আর্থিক ফায়দা লুটে নিচ্ছে। বনরক্ষীদের উপেক্ষা করে ধুরন্দর জেলেরা কীটনাশক কড বিষ ছিটিয়ে মাছ শিকার করছে বলে নাম প্রকাশ না করার শর্তে, বেশ কয়েক জন জেলে জনায় সুন্দরবনের খাসিটানা, বজবজা, পাথকষ্টা,ভোমরখালি,আদাচাকি,হংসরাজ,ছিচখালী,ছেড়া, আলকি,মার্কি,দোবেকি,পস্পুকাটি,মান্দারবাড়ি,চালকি,মোল্লাখালি,নাখজোড়া, খালসহ বনের অন্যান্য খালে ও ভারানিতে জেলেরা প্রতিনিয়ত ক্ষতিকারক কড বিষ প্রয়োগ করে নিষিদ্ধ ঘন ফাঁসের ভেষালী ও চরপাতা জালে টন,টন,চিংড়ি সহ অন্য প্রজাতির মাছ শিকার করছে।

সম্প্রতি সুন্দরবনের সম্পদ রক্ষায় কমিউনিটি ভিত্তিক গোয়েন্দা নজর দারির ওপর উর্ধ্বতন বন কর্মকর্তাদের উপস্থিতিতে সিপিজ সদস্যদের প্রশিক্ষণ চলাকালীন গত শনিবার রাতে পশ্চিম সুন্দরবনের কয়রা টহল ফাঁড়ির অধীনে বন এলাকা থেকে বিষ দিয়ে মাছ শিকারের সরঞ্জাম বোতল ভর্তি কড বিষ ভেষালী জাল ও ডিঙি নৌকা আটক করে বনরক্ষীরা।
কয়রা এলাকার কয়েক জন জেলে জানায়, গত ৩ মে পারমিট নিয়ে বনে কাঁকড়া ধরতে গিয়ে তারা দেখতে পায় বুড়ির দুনি,চালকি, বাসিরখাল ও মোল্লাখালি ভারানিতে ৪ নংকয়রা ও মঠবাড়ি গ্রামের ছয়জন জেলে বিষ প্রয়োগ করে মাছ শিকারে ব্যস্ত রয়েছে।
সম্প্রতি খাসিটানা বন টহল ফাঁড়ির স্টাফরা জোড়শিংগ্রামের দুই জন জেলে কেভেষাল জাল, চিংড়ি মাছ, ডিঙি নৌকা ও কীটনাশক কর্ড বিষের বোতল সহ হাতেনাতে আটক করে। স্থানীয়দের অভিযোগ উৎকোচের বিনিময় অভিযুক্ত জেলেদের ছেড়ে দেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..