রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৩২ পূর্বাহ্ন

পুলিশের অবসর প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী চাকরিতে ২৫ বছর পূর্ণ হলে তালিকা করা হয়

অনুভূতি টিভি অনলাইন ডেক্স।
  • আপডেট টাইম : শনিবার, ২২ অক্টোবর, ২০২২
  • ৬৮ বার পঠিত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, যাদের ২৫ বছর পুলিশ বাহিনীতে সার্ভিস হয়েছে বা পুলিশ সদরদপ্তর মনে করে তাদের আর প্রয়োজন নেই, শুধু তাদেরকেই অবসর দেওয়া হয়।

শনিবার (২২ অক্টোবর) রাজধানীর ইস্কাটনের বিয়াম ফাউন্ডেশনে আয়োজিত এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। বিসিএস উইমেন নেটওয়ার্কের বার্ষিক সাধারণ সভা উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সম্প্রতি কয়েকজন পুলিশ সদস্যকে অবসরে পাঠানো হয়েছে এবং আরও কয়েকজনের তালিকা করা হয়েছে। এ বিষয়ে প্রশ্ন করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা আগেও দেখেছেন যারা পুলিশ সার্ভিসে আর থাকবে না তাদের বিরুদ্ধে কোনো অভিযোগ থাকতে পারে। তবে (সে বিষয়ে) আমার জানা নেই।

তিনি বলেন, পুলিশ সদরদপ্তর থেকে নিয়মিতভাবেই এমন তালিকা করা হয়ে থাকে। যাদের ২৫ বছর বাহিনীতে সার্ভিস হয়েছে বা পুলিশ সদরদপ্তর মনে করে তাদের আর প্রয়োজন নেই, সেই জন্যই এটা (অবসরে পাঠানো) করা হয়ে থাকে।

শিশুদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ করছে। তবে এক্ষেত্রে নির্বাচন কমিশন মনে করছে এতে ভোগান্তি বাড়বে।- এ বিষয়ে মন্ত্রণালয় কী মনে করছে? জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা নির্বাচন কমিশনের বক্তব্য। সরকার মনে করে কোনো শিশু জন্মগ্রহণ করলো তখন থেকেই সে এনআইডি প্রাপ্য। যে নম্বরটি তাকে দেওয়া হবে, মৃত্যু পর্যন্ত ওই নম্বরটি তার থাকবে।

আসাদুজ্জামান খান কামাল আরও বলেন, মানুষ প্রাপ্তবয়স্ক হলে তখন ভোটার তালিকা তৈরি করার জন্য শুধুমাত্র নির্বাচন কমিশনকে দায়িত্ব দেওয়া হয়েছে। নির্বাচন কমিশন যা বলছে, সেটি তাদের নিজস্ব বক্তব্য। সরকার মনে করে এনআইডি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে থাকা উচিত।

তিনি বলেন, খুলনায় বিএনপির সমাবেশে পুলিশের পক্ষ থেকে কোনো বাধা দেওয়া হচ্ছে না। খুলনায় বিএনপির সমাবেশকে ঘিরে অপ্রীতিকর কোনো কিছু ঘটার তথ্য জানা নেই।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিসিএস উইমেন নেটওয়ার্কের সভাপতি ও খাদ্য মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব ড. নাজমানারা খানুম। এতে বিশেষ অতিথি ছিলেন- তথ্য কমিশনের তথ্য কমিশনার সুরাইয়া বেগম এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খান।

টিটি/কেএসআর/এমএস

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 5 =

এ জাতীয় আরো খবর..