বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৯:০৬ অপরাহ্ন

ঘূর্ণিঝড় অশনি আগমি ১২মের মধ্যে আঘাত আনতে পারে উপকূলে। 

মোঃ রউফ কয়রা, খুলনা প্রতিনিধি। 
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১০ মে, ২০২২
  • ৩৩ বার পঠিত
পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় অশনি পশ্চিম উত্তর দিকে অগ্রসার হয়ে একই এলকায় অক্ষংশঃ১৫,২°উত্তর দ্রাঘিমাংশঃ৮৩,৫০°পৃর্ব অবস্থান করছে। 
এটি আজ দুপুর ১২ টায় (১০ম২০২২)চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ১২৫০কি,মি,দক্ষিণ পশ্চিমে কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ১১৭০কি,মি,দক্ষিণ পশ্চিমে মোংলা সমুদ্র বন্দর থেকে ১০৫৫কি,মি, দক্ষিণ পশ্চিমে ওপায়রা সমুদ্র বন্দর থেকে ১০৬৪ কি,মি,দক্ষিণ পশ্চিমে অবস্থান করছিল।
এটি আরো উত্তর, পশ্চিম দিকে অগ্রসর ও দূর্বল হয়ে পরবর্তী ১২ ঘন্টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।
প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কি,মি,এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৮৯ কি,মি,যা দমকা অথবা ঋড়ো হাওয়া আকারে ১১৭কি,মি,পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।
প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটর্বতী এলাকায় সাগর খুবই বিক্ষিপ্ত রয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দর কে ২ নং দূর্বতি হুশিয়ার সংকেত দেখাতে বলা হয়েছে।
এ দিকে পশ্চিম মধ্য সাগরে সকল মাছ ধরা নৌকা ও ট্রলার কে পর্বতী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের পাশাপাশি দিয়ে চলা,চল করতে বলা হয়েছে। নদীতে সাবাবিক জোয়ারের চেয়ে একটু বৃদ্ধি পেতে পারে জোয়ারের পানি।
এদিকে কয়রা উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সাগর হোসেন সৈকতের কাছে জানতে চাইলে তিনি বলেন কয়রাতে ১১৭ টি শাইক্লন শেল্টার প্রস্তুত রাখা হয়েছে, ১৫০ প্যাকেট শুকনা খাবার, মেডিকেল টিম, সি, পি,সেচ্ছ সেবক টিম মজিদ, মজিদে সচেতনা মূলক মাইকিং জরুরি কল সেন্টার চালু করা হয়েছে (০১৭০০৭১৭০০৮)।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..