মঙ্গলবার, ২৮ নভেম্বর ২০২৩, ০৭:১০ অপরাহ্ন

কেশবপুরে তৃণমূল পর্যায়ে অর্থনৈতিকভাবে ক্ষমতায়নে নারী উদ্যেক্তাদের মাঝে প্রশিক্ষণের শুভ উদ্ভোধন

 উজ্জ্বল অধিকারী, কেশবপুর, প্রতিনিধী।
  • আপডেট টাইম : সোমবার, ১ নভেম্বর, ২০২১
  • ২৫৭ বার পঠিত

 গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত তৃণমূল পর্যায়ে অর্থনৈতিকভাবে ক্ষমতায়নে নারী উদ্যেক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় কেশবপুর উপজেলায় ২শত ৫০ জন নারী প্রশিক্ষণের শুভ উদ্ভোধন করা হয়েছে।

সোমবার সকালে জাতীয় মহিলা সংস্থা যশোর জেলার আয়োজনে প্রধান অতিথি হিসেবে নারীদের প্রশিক্ষণের শুভ উদ্ভোধন করেন কেশবপুর উপজেলা নির্বাহী অফিসার এম এম আরাফাত হোসেন। উক্ত অনুষ্ঠানে জাতীয় মহিলা সংস্থা যশোর জেলার চেয়ারম্যান লাইজু জামান সভাপতিত্ব করেন। বিজনেজ ম্যানেজমেন্টের প্রশিক্ষক আমেনা খাতুনের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাসিমা সাদেক চম্পা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুপালী রানী, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রাবেয়া ইকবাল, উপজেলা আওয়ামী মহিলা যুবলীগের সভানেত্রী মিনু রানী হালদার, সাবেক উপজেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রেবা ভৌমিক প্রমূখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশের সুবিধাবঞ্চিত মহিলাদের অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়ার মাধ্যমে বাংলাদেশ এখন একটি মধ্যম আয়ের দেশ। ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশে রূপান্তর ও জ্ঞানভিত্তিক অর্থনীতি গড়ার জন্য নারীর ক্ষমতায়ন প্রয়োজন। নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি,আত্ম-নির্ভরশীলতা অর্জনে উদ্ধব্ধু ও সহায়তা প্রদানের পাশাপাশি নারী সমাজকে মানব সম্পদে পরিণত করার লক্ষ্যে অর্থনৈতিক ক্ষমতায়নের জন্য এ দেশের নারীবান্ধব সরকার জননেত্রী শেখ হাসিনা নিরলস ভূমিকায় কাজ করে যাচ্ছেন।

দেশের সুবিধাবঞ্চিত নারীদরে আর্থ ও সামাজিক ক্ষমতায়নের জন্য নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আওতায় কেশবপুর উপজেলায় ৫টি ট্রেডে বিজনেজ ম্যানেজমেন্ট, বিউটিফিকেশন, ফ্যাশন ডিজাইন, ক্যাটারিং, ইন্টারিয়র ডিজাইন এন্ড ইভেন ম্যানেজমেন্ট বিষয়ে ২শত ৫০ জন সুবিধাবঞ্চিত বেকার নারী প্রশিক্ষণার্থীকে প্রশিক্ষণ প্রদান করায় প্রশিক্ষিত বেকার ও উদ্যোগী নারীদের জীবন জীবিকার অবস্থা পরিবর্তনের জন্য হাতে কলমে প্রশিক্ষণ শিক্ষাকে কাজে লাগিয়ে আত্মর্কমসংস্থানের সৃষ্টি করতে পারবে।

উক্ত উদ্ভোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রুপালি রানী, শিশু বিষয়ক কর্মকর্তা বিমল কুমার কুন্ডু, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সভাপতি শামীম আখতার মুকুল, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস.আর সাঈদ, ন্যাশনাল প্রেস সোসাইটি, গণমাধ্যম ও মানবাধিকার সংস্থা কেশবপুর উপজেলা শাখার সহ-সাংগঠনিক সম্পাদক উজ্জল অধিকারী, সহ- দপ্তর সম্পাদক রবিন দাস, উপজেলার প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ মাসুদুজ্জামান মাসুদ সহ দপ্তরের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 7 =

এ জাতীয় আরো খবর..