সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৬:৪০ পূর্বাহ্ন

করোনা সংক্রমণ প্রতিরোধে সরকারের ১৮ দফা নির্দেশনা

অনলাইন ডেস্ক
  • আপডেট টাইম : সোমবার, ২৯ মার্চ, ২০২১
  • ৫২০ বার পঠিত

করোনা সংক্রমণ প্রতিরোধে আজ সোমবার ১৮ দফা নির্দেশনা দিয়েছে সরকার। সরকারের এ ১৮ দফা নির্দেশনা সারা দেশে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ দেওয়া না পর্যন্ত তা ২ সপ্তাহ বলবৎ থাকবে।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ড. আহমদ কায়কাউস স্বাক্ষরিত এ নির্দেশনায় বলা হয়েছে সকল ধরনের জনসমাগম সীমিত করতে হবে। উচ্চ সংক্রমণযুক্ত এলাকায় সকল ধরনের জনসমাগম নিষিদ্ধ। বিয়ে ও সামাজিক অনুষ্ঠানে জনসমাগম নিরুৎসাহিত করতে হবে।
মসজিদসহ সকল ধর্মীয় উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিনোদনকেন্দ্র জনসমাগম সীমিত করতে হবে এবং মেলা আয়োজনকে নিরুৎসাহিত করতে হবে।

গণপরিবহনে ধারণক্ষমতার ৫০ ভাগের বেশি যাত্রী পরিবহন করা যাবে না। সংক্রমণের উচ্চ ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে আন্তঃজেলা যান চলাচল সীমিত রাখতে হবে, প্রয়োজনে বন্ধ রাখতে হবে।

বিদেশ থেকে আগত যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। স্বাস্থ্য বিধি মেনে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী উন্মুক্ত স্থানে ক্রয়-বিক্রয় করতে হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠান ও কোচিং সেন্টার বন্ধ থাকবে। অপ্রয়োজনীয় ঘোরাফেরা ও আড্ডা বন্ধ রাখতে হবে। জরুরি প্রয়োজন ছাড়া রাত ১০টার পর বাইরে বের হওয়ার নিয়ন্ত্রণ করতে হবে। হোটেল-রেস্তোরাঁসমূহে ধারণ ক্ষমতারে ৫০ ভাগের বেশি মানুষ প্রবেশ করানো যাবে না।

সূত্র: বিডি প্রতিদিন

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..